No icon

সবজান্তা হবু বিসিএস ক্যাডার

সাদাফ আমিন

বসে বসে এমপি থ্রি, জব স্যলুশন, প্রফেসর'স ডাইজেস্ট পড়া শেষ করলাম। আমি এখন সবজান্তা হবু বিসিএস ক্যাডার। আমারে প্রশ্ন করেন- বাংলা সাহিত্য কী? ইংরেজী সাহিত্য কী? কোন সাহিত্যিক কবে কি লিখছে, সাহিত্যের প্রয়োজনীতা কী? আমি চোখ বন্ধ করে বলে দিতে পারব। স্বয়ং আমি সাহিত্য রচনা করতে পারি কি না? সাহিত্য অনুবাদক কী না? বাংলা সাহিত্যের উপর আমার কয়টা গবেষণাপত্র কিংবা বই আছে? - এইসব ফালতু প্রশ্ন আমাকে করবেন না। 

আমি এখন সবজান্তা হবু বিসিএস ক্যাডার। আমাকে প্রশ্ন করেন- বাংলাদেশ কী? সংবিধান কী? কোন ধারায় কোন অধিকারের কথা বলা আছে? আমাকে প্রশ্ন করেন রাজনীতি কী? কোন মন্ত্রালয়ে কোন মন্ত্রী দায়িত্ব পালন করছে? বিশ্ব রাজনীতির প্রেক্ষাপটে কেমন আছে বাংলাদেশ? মুক্তিযুদ্ধ কী? স্বাধীনতা কী? আমি চোখ বন্ধ করে সব বলে দিতে পারব। আমি এখন সবজান্তা হবু বিসিএস ক্যাডার। দেশের সাধারণ মানুষের অধিকার ক্ষুণ্ণ হচ্ছে কী না, রাষ্ট্রযন্ত্র দ্বারা নিপীড়িত হচ্ছে কি না-  ক্ষুণ্ণ হলে, নিপীড়িত হলে এর সমাধান কী? ব্যক্তিগতভাবে আমি প্রতিবাদ করছি না কেন?- এইসব ফালতু প্রশ্ন আমাকে করবেন না। কারণ আমি একজন আদর্শ দেশপ্রেমিক। 

আমি এখন সবজান্তা হবু বিসিএস ক্যাডার। আমাকে প্রশ্ন করেন- বিজ্ঞান কী? তত্ত্ব কী? কোন বিজ্ঞানী কি আবিষ্কার করছে? কবে করছে? কোথায় করছে? কিভাবে করছে? আমাকে প্রশ্ন করেন- আধুনিক বিজ্ঞান কী? এপি-সেরি-পিসি-কালচার কী? আপেক্ষিক তত্ত্ব কি? চিকিৎসাশাস্ত্র কি? মায়ক্রোবায়োলজি কেন দরকার? পরিবেশে গ্রীণ হাউজের কি প্রভাব? নবায়ন যোগ্য শক্তির উৎস্য কী? কোন কোন বন্য প্রানী বিলুপ্ত হচ্ছে? কেন বিলুপ্ত হচ্ছে? জীববৈচিত্র্যের কী অবস্থা? ইম্যুনাইজেশন এবং ভ্যাকসিনেশন কী? সকল নমেনক্লেচার, প্ল্যান্ট নিউট্রেশন আমার জানা আছে। সব কিছুই আমি জানি। আধুনিক বিজ্ঞানে আমার নিজের অবদান কী? কী তত্ত্ব আমি আবিষ্কার করছি? কোন গবেষণা করছি কি না? কিংবা কোন গবেষকের সহকারী ছিলাম কি না, প্রানী জগৎ ও পরিবেশের ভারসাম্য রক্ষায় আমার পদক্ষেপ কী? অবদান কী- এইসব ফালতু প্রশ্ন আমাকে করবেন না। 

আমি এখন সবজান্তা হবু বিসিএস ক্যাডার। আমাকে প্রশ্ন করেন- কম্পিউটার কী? ই-কমার্স কী? ইন্টারনেট কী? ফ্রিল্যান্সিং কী? রোবটিক্স কী? সাইবার ক্রাইম কী? কম্পিউটার নেটওয়ার্ক কী? গ্রাফিক্স ডিজাইন কী? ওয়েব ডিজাইন কত প্রকার? ক্লাউড কম্পিউটিং কী জিনিস? আমি সব জানি, আমি এখন সবজান্তা।  ই-কমার্স ব্যবসা আমি করছি কি না? কোন রোবট যন্ত্র বানাইছি কি না? ক্লায়েন্ট সার্ভার ম্যানেজমেন্ট কিভাবে করে? সার্চ ইঞ্জিন পরিচালনা করতে পারি কি না? টেক জিয়ান্ট সার্ভিস এন্ড নিউস দিতে পারি কি না? কম্পিউটার প্রোগাম কিংবা সফটওয়্যার তৈরি করতে করতে পারি কি না? অপারেটিং সিস্টেম কিভাবে রান করে? ইথিক্যাল হ্যাকিং করতে পারি কি না? কখনো উদ্যোক্তা হওয়ার চেষ্টা করছি কি না - এইসব ফালতু প্রশ্ন আমাকে করবেন না। আমি এখন সবজান্তা হবু বিসিএস ক্যাডার।  

আমি সত্যিই এখন সবজান্তা হবু বিসিএস ক্যাডার। আমাকে প্রশ্ন করুন- মানসিক দক্ষতা কী? কেন দরকার? জিগ্যেস করেন- গানিতিক যুক্তি বিষয়ক সবকিছু, সব ধরনের কঠিন হিসাব, জটিল অঙ্ক আমি কষে দিব, বীজগণিত- পাটিগনিত-জ্যামিতি-পরিমিতি সব কিছুর সেটাপ এই মাথায় দেওয়া আছে। তাই কোন ফালতু প্রশ্ন আমাকে করবেন না।

আমি সত্যিই এখন সবজান্তা হবু বিসিএস ক্যাডার। আমাকে প্রশ্ন করুন- ধর্ম এবং ধর্মীয়গ্রন্থ কী? তার সংখ্যা কত? সততা কী, নৈতিকতা কী? মূল্যবোধ কী? কোন ধর্মে কী বলছে? সুশাসন ও সহজ সরল জীবনযাপন কী? মানবতা কী? মানবধর্ম কেন দরকার? আমি সব জানি, আমি সব জান্তা। 

আমি সৎ কি না, ভাল মানুষ কি না? আমার নৈতিকতা আছে কি না? শিক্ষার্থী অবস্থায় কোন অন্যায় করছি কি না/ কেন করতেছি? দুর্নীতির আশ্রয় নিচ্ছি কি না, কারো সাথে প্রতারণা করছি কি না? যদি করি অনুতপ্ত হইছি কি না, ক্ষমা চাইছি কি না? আমি সুমানুষ হতে পারছি কি না- এইসব ফালতু প্রশ্ন আমাকে করবেন না। 

এসব ভাবার আমার টাইম নাই। সামনে আমার বিসিএস পরীক্ষা। দেশ ভাঁগাড়ে গিয়া পঁচুক, মরুক। আমার এত দেখার দরকার নাই। কারণ সামনে পরীক্ষা আর আমি এখনই সবজান্তা হবু বিসিএস ক্যাডার। 

লেখকঃ সাদাফ আমিন, শিক্ষার্থী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। 

Comment As:

Comment (0)