No icon

অভিনব তত্ত্ব বটে !

গোলাম মোর্তোজা 

এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় কেন ঢাকা বিশ্ববিদ্যালয় নেই,এতদিন পর তার অভিনব একটি তত্ত্ব হাজির করেছেন বাণিজ্য অনুষদের ডীন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম।
তিনি বলেছেন,উচ্চ শিক্ষা নিয়ে গবেষণা করা স্বনামধন্য ব্রিটিশ ম্যাগাজিন ‘টাইমস হায়ার এডুকেশন’ নাকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে এককালিন ৪৫ হাজার পাউন্ড চেয়েছিল।শুধু তাই নয়, বাৎসরিক আরো ১৫ হাজার পাউন্ড চেয়েছিল।পহেলা বৈশাখে টিএসসি এলাকায় নারী নিপীড়নের ঘটনার পর এই অধ্যাপক রুবাইয়াত-উল বলেছিল ‘চারুকলা থেকে টিএসসি পর্যন্ত সড়কের এই অংশ বিশ্ববিদ্যালয় এলাকা নয়।ফলে তারা নারী নিপীড়কদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেনি’!

এখন প্রশ্ন হলো:
• ভিসি বলেছিলেন,তথ্য ওয়েবসাইটে আপ না করতে পারায় সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই ঢাকা বিশ্ববিদ্যালয়।ভিসি তখন টাকার কথা বললেন নি।
• টাকা চাওয়ার বিষয়টি ভিসি জানলেন না,অধ্যাপক রুবাইয়াতল-উল জানলেন?
• টাকা কার কাছে চেয়েছিল, ভিসির কাছে না ডীন অধ্যাপক রুবাইয়াত -উলের কাছে?
• টাকা নিশ্চয় টেলিফোন করে নয়, ইমেল বা কোনো না কোনো লিখিতভাবে চেয়েছিল।তা কী প্রকাশ করবেন অধ্যাপক রুবাইয়াত-উল?

• প্রমাণ দিতে না পারলে,মিথ্যা বলার দায়ে নৈতিক স্খলনের অভিযোগে অভিযুক্ত হতে হবে না অধ্যাপক রুবাইয়াত-উলকে?

*** ব্যাখ্যা:
গত রাতে সংবাদটির সত্যতা নিয়ে প্রশ্ন দেখা দেয়।অধ্যাপক রুবাইয়াত-উল ইসলাম এই স্ট্যাটাসের মন্তব্যে লেখেন,তিনি এমন কথা বলেননি।ফলে সত্যতা নিশ্চিত হওয়ার জন্যে স্ট্যাটাসটি অনলি মি করে রেখেছিলাম।খোঁজ-খবর করে জানলাম, অধ্যাপক রুবাইয়াতুল-উল ইসলাম যা বলেছেন,স্ট্যাটাসে তার ব্যতিক্রম কিছু লেখা হয়নি।

গোলাম মোর্তোজা, সম্পাদক- সাপ্তাহিক এবং জনপ্রিয় টকশো ব্যক্তিত্ব। 

Comment As:

Comment (0)